কেন অধিনায়কত্ব ছেড়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি ?

টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন প্রায় দুই বছর আগে। তবে সীমিত ওভারে ভারতের নেতৃত্বভার মহেন্দ্র সিং ধোনির কাছেই ছিল। ‘ছিল’ বলতে হচ্ছে, কারণ ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়কত্বও ছেড়ে দিয়েছেন ধোনি।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ধোনির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। তবু ধোনি ছাড়া সীমিত ওভারে কেউ টস করতে নামছেন, এ দৃশ্যের কথা কেউ ভাবতে পারেননি এত দিন। আর আগামী ১৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের বিপক্ষে শুরু হচ্ছে তিন ওয়ানডের সিরিজ। এরপরই আছে তিনটি টি-টোয়েন্টি। এমন অবস্থায় অধিনায়ক বদলের কথা ভারতীয় বোর্ডও ভাবতে যেত না কি না সন্দেহ। কিন্তু নয় বছর দায়িত্ব পালনের পর সবাইকে চমকে দিয়ে আজ সরে দাঁড়ালেন ধোনি।

এ প্রসঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী রাহুল জোহ্‌রি বলেছেন, ‘সকল সংস্করণে অধিনায়ক হিসেবে ভারতকে অসাধারণ সাফল্য এনে দেওয়ার জন্য ভারতের প্রতিটি ক্রিকেট সমর্থক ও বিসিসিআইয়ের পক্ষ থেকে আমি ধোনিকে ধন্যবাদ দিতে চাই। তাঁর নেতৃত্বে ভারত নতুন উচ্চতায় উঠেছে। ভারতীয় ক্রিকেটে তাঁর অর্জন আজীবন লেখা থাকবে।’
বিসিসিআই আরও জানিয়েছে অধিনায়কত্ব ছেড়ে দিলেও উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ধোনিকে পাওয়া যাবে। আগামী ৬ জানুয়ারি সিরিজের দল ঘোষণা করা হবে।

Must Like and Share 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*