পুরুষদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান!

গর্ভনিরোধক হিসেবে পুরুষদের একমাত্র ভরসা কনডম এবং ভ্যাসেকটমি।

তবে যুক্তরাষ্ট্রের শিকাগোর ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক চেষ্টা করছেন মাত্র একটি ইনজেকশনের মাধ্যমে গর্ভনিরোধক কার্যকর করা যায় কি-না। এই গবেষণা সফল হলে পুরুষদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হবে। পুরুষরা এক বছরের জন্য কনডম ব্যবহারের ঝামেলা থেকে মুক্তি পাবেন।

যুক্তরাষ্ট্রের শিকাগোর ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মিলে ‘ভ্যাসালজেল’ নামে পুরুষদের জন্য একটি বিশেষ গর্ভনিরোধক তৈরি করেছেন।

তাদের দাবি, একবার এই গর্ভনিরোধক ইনজেকশন নিয়ে নিলেই তা পরবর্তী এক বছর কাজ করবে। অর্থাৎ পরবর্তী এক বছর কনডম না পরে সঙ্গম করলেও পার্টনারের গর্ভধারণের কোনও সম্ভাবনা নেই।

ইতিমধ্যেই বেশ কিছু খরগোশের উপরে এই গর্ভনিরোধকটির প্রাথমিক পরীক্ষা সফল হয়েছে। গবেষক দলের প্রধান ডোনাল্ড ওয়ালার-এর দাবি, পরীক্ষায় প্রত্যাশার থেকেও বেশি ভাল ফল পাওয়া গিয়েছে। শরীরে যাওয়ার সঙ্গে সঙ্গেই ‘ভ্যাসালজেল’ গর্ভনিরোধক হিসেবে দ্রুত কাজ করতে শুরু করে বলেই গবেষকরা জানিয়েছেন। খুব শিগগিরই মানুষের শরীরে এই ‘ভ্যাসালজেল’-এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে।

এই পর্যায়টি সফল হলে সারা পৃথিবীর নারী-পুরুষই একটি বড় চিন্তা থেকে মুক্তি পাবেন। মেয়েদেরও গর্ভনিরোধক পিল খেতে হবে না। এই পিলগুলির বহু সাইডএফেক্ট রয়েছে এবং এ থেকে গর্ভাশয়ে ক্যানসারও হতে পারে। অবাঞ্ছিত গর্ভপাতের সংখ্যাও কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*