Published On: Tue, Dec 6th, 2016

দুই মিনিট চেপে ধরুন, দেখুন কী হয় শরীরে

চীনারা এটা বিশ্বাস করেন, দু-পা’ই হল আসল জায়গা, যেখানে আপনার শরীরের ‘স্যুইচ বোর্ড’টি রয়ে গেছে। মানে, আপানার গোটা শরীরের যাবতীয় অঙ্গ-প্রত্যঙ্গের সব স্যুইচ বা যোগসূত্র আপনি পেয়ে যাবেন দু-পায়ের কোনও না কোনো জায়গায়। পায়ের সেই নির্দিষ্ট বিন্দুতে চাপ দিলে বা আলতো ভাবে ম্যাসাজ করলে, ফল পাবেন হাতে নাতে। অর্থাত্‍‌ কিনা রোগব্যথার হাত থেকে উপশম পাবেন।

দু-পায়ের তেমনই একটি গুরুত্বপূর্ণ পয়েন্টকে বলা হয় তাই চং বা LV-থ্রি। বুড়ো আঙুল আর তার ঠিক পাশের আঙুলটির মধ্যবর্তী অংশে, গোড়ার দিকে রয়েছে LV-থ্রি বিন্দু। চীনের মেডিক্যাল শাস্ত্রে বলা আছে, এই তাই চং বা LV-থ্রি বিন্দুর ওপর কিছুক্ষণ চাপ দিয়ে ধরে রাখলে, তুরন্ত মাথাব্যথা কমে যাবে।

শুধু তাই নয়। রাগ যাঁরা নিয়ন্ত্রণ করতে পারেন না, তাঁরাও ওই বিন্দুতে চাপ দিলে, মাথা ঠান্ডা হয়ে যাবে। যাঁদের হাই ব্লাড প্রেসার নিয়মিত LV-থ্রিতে চাপ দিয়ে সেটিকে স্টিমুলেট করলে, উপকার পাবেন। উপকৃত হবেন মেরুদণ্ডের যন্ত্রণায় যাঁরা কাতর, তাঁরাও। স্ট্রেস দূর করতেও পায়ের এই সংযোগ বিন্দুটি গুরুত্বপূর্ণ।

উপকার আরও আছে। যে মেয়েদের অনিয়মিত ঋতুস্রাব নয়, তাঁরাও এটি করতে পারেন। সমস্যা দূর হবে।

হাতে-পায়ে ব্যথা, অনিদ্রা, উদ্বেগ, চোখের সমস্যা, বদহজম এমনকী লিভার ফাংশান ঠিক রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে LV-থ্রির।

চীনা স্বাস্থ্য বিশেষজ্ঞদের এই দাবি যে ডাহা মিথ্যে নয়, আধুনিক পরীক্ষা-নিরীক্ষাতেও তা প্রমাণিত। দেখা গিয়েছে, তাই চং-য়ে আক্যুপাংচার স্টিমুলেশন দারুণ কাজ দেয়। গবেষণাও এটাও দেখা গিয়েছে, স্ট্রোক হওয়ার পর যাঁরা ড্রিপেশনে ভোগেন, তাঁদের জন্যও এটা যথেষ্ট ভালো কাজ দেয়।

আপনিও যদি এর মধ্যে এক বা একাধিক সমস্যায় ভুগে থাকেন, নিজেই এটা করে দেখতে পারেন। নিশ্চিত ভাবেই ফল পাবেন।

কী ভাবে স্টিমুলেট করবেন?

ছবিতে যে বিন্দুটি লাল ডটে দেখানো আছে, সেটিই হল LV-থ্রি। দু-পায়ের নির্দিষ্ট সেই বিন্দুতে ৩ সেকেন্ড চাপ দিন। এর পর, ৫ সেকেন্ড ছেড়ে রাখুন। আবার ৩ সেকেন্ড চেপে ধরুন। এ ভাবে ২ মিনিট ধরে করতে হবে। সেই সঙ্গে আর একটা জিনিস মনে করে আপনাকে করতে হবে। পায়ের বুড়ো আঙুল ঘড়ির কাঁটার উলটো দিকে অনবরত ঘুরিয়ে যেতে হবে। যখন শারীরিক ভাবে দুর্বল বোধ করবেন, তখন কিন্তু এটি করবেন না।

Must Like and Share 🙂

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>