আনন্দদায়ক এক কৌশলের মাধ্যমে টেনশন থেকে মুক্তি মিলবে! জেনে নিন কৌশলটি

আধুনিক জীবনে উদ্বেগ আর টেনশনের সমস্যায় ভুগতে হয় কমবেশি সকলকেই। একটানা উদ্বেগের কুপ্রভাব শরীর ও মন— উভয়কেই ক্ষতিগ্রস্ত করে। কিন্তু জানেন কি, উদ্বেগ থেকে মুক্তি পাওয়ার এক অতি সহজ ও মজাদার পদ্ধতি রয়েছে। উঁহু, ধ্যান বা প্রাণায়ামের কথা হচ্ছে না। তার চেয়ে অনেক আনন্দদায়ক এক কৌশলের কথা সম্প্রতি জানা গিয়েছে।

একটি গবেষণাপত্রে মনোবিদ ওলগা খাজান হদিশ দিয়েছেন উদ্বেগ কমানোর এই অভিনব কৌশলের। তিনি বলছেন, যদি নিজের উদ্বেগের বিষয়টি সুর করে গান গেয়ে প্রকাশ করা যায়, তাহলে উদ্বেগ থেকে তাৎক্ষণিকভাবে নিষ্কৃতি মেলে।

ওলগা নিজেও জানেন, শুনতে বড়োই অদ্ভুত লাগবে এই কৌশল। কিন্তু তিনি জোরের সঙ্গে বলছেন, কাজ হবে এতেই। কী রকম? তিনি বলছেন, আসলে নিজের ভয়ের কথা গানের আকারে গাইতে শুরু করলে অনেকগুলো মানসিক প্রক্রিয়া একসঙ্গে ঘটে যায়।

প্রথমত নিজের মানসিক যন্ত্রণার একটা বহিঃপ্রকাশ ঘটে এইভাবে। তাতেই মনের ভার লাঘব হয়ে আসে অনেকটা। পাশাপাশি, নিজের উদ্বেগের বিষয়ের উপর সুর আরোপ করার ফলে গোটা বিষয়টিই একেবারে অন্য চেহারায় উপস্থাপিত হয় আমাদের মস্তিষ্কের কাছে। এমন একটা চেহারা যেখানে ভয়ের লেশমাত্র নেই। এই প্রক্রিয়ার পরিণামে কমে যায় আমাদের উদ্বেগ এবং উত্তেজনা।

মনোবিজ্ঞানে কগনিটিভ ডিফিউশন নামের যে প্রক্রিয়ায় উদ্বেগ কমানোর কথা বলা হয়, ওলগার নির্দেশিত কৌশলটিও অনেকটা তেমনই। মনকে উদ্বেগের কেন্দ্র থেকে বিক্ষিপ্ত করার কথাই বলা হয় কগনিটিভ ডিফিউশন পদ্ধতিতে। ওলগাও কতকটা তাই বলছেন। তবে ওলগা সতর্ক করে দিয়ে বলেছেন যে, ক্রনিক স্ট্রেস বা মেন্টাল হেলথ রিলেটেড ডিজর্ডারে যারা ভুগছেন তাদের ক্ষেত্রে এই প্রক্রিয়া কার্যকর হবে না। তবে বাকিরা যদি লজ্জা ত্যাগ করে সুর করে গেয়ে উঠতে পারেন নিজেদের উদ্বেগের কথা, ব্যস, তাহলেই পাওয়া যাবে টেনশন থেকে মুক্তি।

Must Like and Share 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*