৩ টাই মুরগির ডিম, কিন্তু এর মধ্য কোন ডিমটা সুস্থ মুরগির জানলে অবাক হবেন!

ডিম খাওয়া যে স্বাস্থ্যের জন্য উপকারী তা আমরা সকলেই জানি। প্রতি দিন ডিম খাইও। কিন্তু জানেন কি ডিম খাওয়ার সময়ও বেছে নিতে হয় কোনটা ভাল মানের আর কোনটা নয়? জেনে নিন কী ভাবে বুঝবেন কোন ডিম স্বাস্থ্যের জন্য বেশি পুষ্টিকর।

এই পরীক্ষার জন্য গবেষকরা তিন কার্টন ডিম কেনেন। প্রথম কার্টন কেনা হয় মুরগি খামারের মালিকের কাছ থেকে, দ্বিতীয় কার্টন কেনা হয় দোকান থেকে। দানাশস্য খাওয়া চিকেনের ডিম ছিল এগুলো।

তৃতীয় কার্টন কেনা হয় বড় সুপারমার্কেট চেন থেকে।

তিনটি কার্টন থেকে একটা করে ডিম নিয়ে ফ্রাইং প্যানে ফাটানো হয়। আর তখনই চোখে পড়ে পার্থক্যটা। ঠিক যে ভাবে সঙ্গের ছবিতে দেখছেন। খামার মালিকের থেকে কেনা কার্টনের ডিমের কুসুমের রং ছিল গাঢ় কমলা। কিন্তু বাকি দুটো ডিমের কুসুমের রং দেখা যায় হাল্কা হলুদ। গবেষকরা জানাচ্ছেন, কমলা কুসুমের পুষ্টিগুণ সবচেয়ে বেশি। এতে যেমন ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ভিটামিনের পরিমাণ বেশি থাকে, তেমনই কম থাকে কোলেস্টেরলের মাত্রা।

কিন্তু এমনটা হয়? বিশেষজ্ঞদের মতে মুরগির ডায়েটের উপরই নির্ভর করে ডিমের কুসুমের রং। যেই মুরগিরা বিভিন্ন রকম দানাশস্য, পোকামাকড় খায় তাদের ডিমের রং যেমন গাঢ় হলুদ হয়, তেমনই আঁশটে গন্ধও বেশি হয়। আর মুরগির স্বাস্থ্য যদি ভাল হয় তা হলে ডিমও হবে বেশি পুষ্টিকর। যা আমাদের স্বাস্থ্যের জন্যও বেশি উপকারী।-আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*