খালি পেটে খাওয়া উচিত নয় যেসব খাবার

দই, সবজি, কলা এই খাবারগুলো বেশ স্বাস্থ্যকর। তবে আপনার জানা নাও থাকতে এই খাবারগুলোই আবার খালি পেটে খেলে বিপদ। শুধু এই খাবারগুলোই নয়, আরও অনেক খাবার রয়েছে যেগুলো এমনিতে বেশ স্বাস্থ্যকর হলেও খালি পেটে খেলেই হিতে বিপরীত ফল হতে পারে। তাই চলুন জেনে নিন এমনই কিছু খাবার কথা-

চা: চা ক্ষার জাতীয় হওয়ার কারণে শরীরে ভিটামিন বি ১ ও থিয়ামিনের শোষণে বাধা দেয়। অন্যদিকে ক্যালসিয়ামের ঘাটতিও হতে পারে শরীরে।

কফি: খালি পেটে কফি রক্তে অ্যাড্রিনালিনের মাত্রা কমিয়ে দেয়। ফলে চাঙ্গা করার বদলে আপনাকে স্ট্রেসড করে দেয়।

টোমেটো: প্রচুর পরিমাণ পেকটিন, সাইট্রিক অ্যাসিড, অক্সালিক অ্যাসিড ও ম্যালিক অ্যাসিড রয়েছে টোমেটোতে। যা গ্যাসট্রিক জুসের সঙ্গে বিক্রিয়ায় বদ হজমের সমস্যা ডেকে আনতে পারে।

কলা: কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। খালি পেটে খেলে শরীরের ক্যালসিয়াম-ম্যাগনেশিয়ামের ভারসাম্য নষ্ট হতে পারে। যার ফলে হার্টের সমস্যা পর্যন্ত হতে পারে।

দই: দইয়ের মধ্যে প্রচুর ভাল ব্যাকটেরিয়া থাকে। কিন্তু খালি পেটে খেলে অতিরিক্ত অ্যাসিডে এই সব ব্যাকটেরিয়া নষ্ট হয়ে যায়। ফলে বদ হজমের সমস্যা হতে পারে।

কাঁচা শাক সবজি: সালাদ বা কাঁচা সবজি খাওয়া শরীরের পক্ষে ভাল। কিন্তু খালি পেটে নয়। এর মধ্যে থাকা অ্যাসিড হজমের গণ্ডগোল বাধাতে পারে।

লেবু জাতীয় ফল: খালি পেটে লেবু জাতীয় ফল খেলে অ্যাসিডিটির সমস্যায় ভুগতে পারেন। গ্যাসট্রিক-অ্যালার্জিও হতে পারে।

মিষ্টি: মিষ্টি হজমের যে পরিমাণ ইনসুলিন প্রয়োজন খালি পেটে তা উত্পন্ন হয় না। ফলে বদ হজম হয়ে যেতে পারে।

Must Like and Share 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*